দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতা কার্যকরী ভূমিকা রাখে: জেলা প্রশাসক

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে সারাবিশ্ব। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কোন উপায় এখনো আবিষ্কার হয়নি। তবে আগাম প্রস্তুতি থাকলে অনেকাংশে কমিয়ে আনা যায় ক্ষয়ক্ষতির পরিমাণ। এমন প্রেক্ষাপটে ঘূর্ণিঝড়, বজ্রপাত, জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগ প্রশমন বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় জনগোষ্ঠীকে দুর্যোগ বিষয়ে সচেতন করতে এই মহড়া আয়োজন করা হয়। দূর্যোগপূর্ব,দুর্যোগকালীন এবং দূর্যোগ পরবর্তী করনীয় বিভিন্ন বিষয় এই মহড়ায় উঠে আসে।

শুক্রবার (২২ জুলাই) বিকেলে রামু উপজেলার খুনিয়াপালং ইসলামী ব্যাংক রেসিডেন্সিয়াল মাদরাসার মাঠে মহড়ায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ।

খুনিয়াপালং ইউপি চেয়ারম্যান আবদুল হক কোম্পানির সভাপতিত্বে দুর্যোগ প্রশমন বিষয়ক মহড়ায় বিভিন্ন তথ্য উপাত্ত তুলেন ধরেন কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী। প্রকৃতি ও পরিবেশ রক্ষায় রোহিঙ্গা ক্যাম্পে প্লাস্টিকের ব্যবহার বন্ধের আবেদন জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, বাংলাদেশকে দুর্যোগ সহনশীল রাষ্ট্র হিসাবে গড়ে তুলতে সরকার বহুমুখী উদ্যোগ নিয়েছে। দুর্যোগ সহনশীল দেশ গড়তে কার্যকর সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। বস্তুত, দুর্যোগঝুঁকি মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি না থাকলে শুধু জানমালের ক্ষতি নয়, দেশের সার্বিক উন্নয়নই ব্যাহত হতে পারে। তাই দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতা কার্যকরী ভূমিকা রাখে। তাই এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার বিকল্প নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, কোস্ট ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক সনত কুমার ভৌমিক, টিয়ার ফান্ড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সনজীব ভাঞ্জা, সিপিবি কক্সবাজারের উপ-পরিচালক মো. রুহুল আমিন, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল ইসলাম, ফায়ার সার্ভিসের রামু স্টেশন অফিসার সোমেন বড়ুয়া, উখিয়া প্রেসক্লাবের সভাপতি এস এম আনোয়ার, রামু প্রেস ক্লাবের সভাপতি নীতিশ বড়ুয়া, সুজনের উখিয়া সভাপতি সাংবাদিক নূর মোহাম্মদ সিকদার, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ।

প্রাকৃতিক দুর্যোগ কমাতে মানুষের সচেতনতা বৃদ্ধিও উপর জোর দেন বক্তারা। পরিবেশ দূষণ হয় এমন কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান তারা। বেশি করে গাছ রোপণের জন্য সকলকে অনুরোধ করেন বক্তারা।

পরবর্তীতে ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতিই একমাত্র উপায়’ এই লক্ষ্যে সিপিবি কক্সবাজারের পরিবেশনায় মহড়ায় পথনাট্য মঞ্চ, দুর্যোগ সম্পর্কিত ভিডিও ক্লিপ প্রদর্শন এবং সংগীত পরিবেশন করা হয়।

তাহরিমা আফরোজ টুম্পা ও মিজানুর রহমান বাহাদুরের সঞ্চালনায় অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি,গণমাধ্যমকর্মী, সিপিপির ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের স্বেচ্ছাসেবক, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক ও কক্সবাজার আঞ্চলিক টিম লিডার জাহাঙ্গীর আলম, প্রকল্প ব্যবস্থাপক মো. ইউনুছসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।